সাম্প্রতিকস্বাস্থ্য সমস্যা

Vitamin A and Night Blindness : ভিটামিন এ ও রাতকানা রোগ

Vitamin A and Night Blindness

 

Vitamin A and Night Blindness : ভিটামিন এ ও রাতকানা রোগ



ভিটামিন-এ বা Vitamin A একটি মাইক্রো নিউট্রিয়েন্ট যা আমাদের শরীরের ওকটি জরুরী খাদ্য উপাদান এবং এই ভিটামিন টি পরিমিত মাত্রায় প্রতিদিন গ্রহণ না করলে চামড়া, পরিপাক তন্ত্র চোখ সহ শরীরের নানা অংগ বিবিধি রোগে আক্রান্ত হতে পারে। তবে ভিটামিন এ (Vitamin A) এর অন্য তম অভাবজনীত রোগ হল রাত কনা রোগ বা Night Blindness। এই রাতকানা রোগটি আসলে একটি মিসনোমার। এই রোগে আক্রান্ত রা শুধুযে রাতেই দেখতে পারে না বিষয়টা এমন না। আজ তাই এই বিষয়েই কিছুটা বিস্তুৃত আলোচনা করা হবে  ভাল থাকুন ডট কম (www.valothakun.com) -এ।

’রাতকানা রোগ’ বা night blindness ভিটামিন এ Vitamin A -এর অভাবে কেন হয়? অর্থাৎ, কেন শুধু রাতেই দেখতে অসুবিধা হয়? আসলে Vitamin A and Night Blindness : ভিটামিন এ ও রাতকানা রোগ শুধু রাতে দেখার সাথে ব্যাপারটি সম্পর্কিত এমনটি নয় । Vitamin A and Night Blindness : ভিটামিন এ ও রাতকানা রোগসম্পর্কিত  উজ্জ্বল আলো বা অন্ধকারে বা কম আলোতে দেখার সাথে। উজ্জ্বল আলো এবং কম আলোতে মানুষের চোখ দেখার জন্য ভিন্ন ভিন্ন পদ্ধতি ব্যবহার করে।

Vitamin A (ভিটামিন এ) ক্ষীণ আলোতে দেখার জন্য আমাদের সাহায্য করে।এজন্যই ভিটামিন এ-র অভাব হলে কেবল ক্ষীণ বা অল্প আলোতে বা রাতে দেখতে অসুবিধা হয়। রাতে দেখতে সমস্যা হয় বলেই একে সাধারণ ভাবে ”রাতকানা রোগ” বা “Night Blindness” বলা হয়।

www.valothakun.com বা ভাল থাকুন ডট কমের আজকের ব্লগ Vitamin A and Night Blindness : ভিটামিন এ ও রাতকানা রোগ



প্রকৃত সমস্যা কোথায়?

দর্শনানুভূতি বা দেখার জন্য আমাদের চোখ সাধারণত দুই ধরনের সেন্সর বা দুই ধরনের কোষ ব্যবহার করে। এরা হচ্ছে ’কোন‌-কোষ’ ও ’রড-কোষ’। আলো যখন তীব্র বা উজ্জ্বল থাকে তখন ’কোন কোষ”-গুলো সক্রিয় হয় ও আমরা দেখতে পাই।

কিন্তু, আমরা অন্ধকারের আবছা আলোতেও দেখতে পাই। একটি ঘর ঘুটঘুটে অন্ধকার করে ফেললে প্রথমে আমরা কিছুই দেখতে পাই না। তবে কিছু সময়ের মাঝে অন্ধকার ঘরের জিনিসপত্রগুলো আস্তে আস্তে দৃশ্যমান হতে শুরু করে। আলোর খুব ক্ষীণ উপস্থিতিতে “কোন কোষ” বর্ণ শনাক্ত করতে পারে না। তবে তখন “রডকোষের” মাধ্যমে আমরা বিভিন্ন জিনিসের সাদা-কালো অবয়ব দেখতে পাই। ‘রড কোষ’ আলাদাভাবে কোনো রং শনাক্ত করতে পারে না এবং আমাদের চোখে শুধু একটি সাদাকালো দৃশ্যের অনুভুতি তৈরি করে। প্রতিটি চোখের রেটিনাতে প্রায় ১০ কোটি রড-কোষ এবং ৭০ লাখ কোন-কোষ থাকে।

Vitamin A (ভিটামিন এ) -র অভাব হলে রড কোষগুলো নষ্ট হতে থাকে বা কাজ রেতে পারে না। রড কোষের কাজ আমাদের প্রয়োজনই হয় রাতের বেলা বা অল্প আলোতে যখন কোন কোষ গুলো কাজ করে না। এ কারণে ভিটামিন এ-র অভাবে শুধু অল্প আলোতেই দেখতে অসুবিধা হয় যাকে আমরা সাধারণ ভাষায় ’রাতকানা রোগ’ বা ’নাইট ব্লাইন্ডনেস’ বলি।

ভাল থাকুন ডট কমে www.valothakun.com – এর আজকের আর্টিকেল Vitamin A and Night Blindness : ভিটামিন এ ও রাতকানা রোগ

তাই Vitamin A (ভিটামিন এ) যুক্ত খাবার যেমন সবুজ শাক-সবজি, লাল ফল-মূল ইত্যাদি নিয়মিত খেতে হবে। বাংলাদেশে ৬ মাস পরপর বছরে ২ বার শিশুদের ভিটামিন এ ক্যাপস্যুল ক্যাম্পেইন করে নিয়মিত খাওয়াওনো হয়। আমাদের সচেতন হতে হবে যেন প্রতিটি শিশু এই ক্যাম্পেইনে অংশ গ্রহণ করে এবং অবশ্যই ভিটামিন এ ক্যাপস্যুল খায়।

—————————————————-

আরো পড়ুন-

কোমর ব্যথা এবং এর প্রতিকার – Low back pain and it’s management

প্রতিদিন কতটা সময় ঘুমানো উচিত – How many hours you need to sleep

 

আমাদের ইংরেজী ব্লগ- https://www.dr-hasan.info

আমাদের আইট ব্লগ- https://it.dr-hasan.info

—————————————————-

Hasan Ebna Amin



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Cyclone Michaung, nine killed in floods. দক্ষিণ ভারতে ঘূর্ণিঝড় মিগজাউমের তাণ্ডব।